উচ্চমাধ্যমিক দর্শন ২০১৫ প্রশ্ন পত্র
উচ্চ মাধ্যমিক ২০১৫
দর্শন
বিভাগ :- " ক " নাম্বার ৪০
১) উদাহরণ সহ বাক্য ও বচনের পাথক্য ব্যাখা করো ?
অথবা
নিচের বাক্য গুলিকে তর্ক বিজ্ঞান সম্মত বচনে রূপান্তরিত করো ও কোন কোন পদ ব্যাপ্য এবং কোন কোন পদ অব্যাপ্য তা উল্লেখ করো :
i) সাদা হাতি আছে ।
i i ) রাজনীতিবিদরা কদাচিৎ সত্য হন ।
iii) নিরামিষাশী বাঘ নেই ।
iv) কেবলমাত্র দার্শনিকরা সুখী ।
২) আবর্তন কাকে বলে ? আবর্তনের নিয়মগুলি উদাহরণ সহ উল্লেখ করো । " A " বচনের সরল আবর্তন হয় না কেন ?
অথবা
নিম্নলিখিত বাক্য গুলিকে আবর্তন বিবর্তন করো :
i) সাধারণত মানুষ হয় দয়ালু ।
ii) বৃত্তাকার বর্গ ক্ষেত্র নেই ।
iii) সব সাধু ধার্মিক নয় ।
iv) প্রত্যেক কবি হন দার্শনিক ।
৩) নিম্নলিখিত যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থানের উল্লেখ করো ও বৈধতা বিচার করো ।
i) সে কাপুরুষ কেন না সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ ।
ii) সব চকচকে বস্তু সোনা নয় , হিরে সোনা নয় । সুতরাং হীরে চকচক করে না ।
৪) মিলের অন্বয়ী পদ্ধতি আলোচনা করো :
সংআকার, দৃষ্টান্ত,সুবিধা , অসুবিধা ।
৫) সংক্ষিপ্ত টিকা লেখো :
i) কাকতালীয় দোষ ।
ii) একটি অবান্তর বিষয়কে কারণ হিসাবে গণ্য করার দোষ ।
দর্শন
বিভাগ :- " ক " নাম্বার ৪০
১) উদাহরণ সহ বাক্য ও বচনের পাথক্য ব্যাখা করো ?
অথবা
নিচের বাক্য গুলিকে তর্ক বিজ্ঞান সম্মত বচনে রূপান্তরিত করো ও কোন কোন পদ ব্যাপ্য এবং কোন কোন পদ অব্যাপ্য তা উল্লেখ করো :
i) সাদা হাতি আছে ।
i i ) রাজনীতিবিদরা কদাচিৎ সত্য হন ।
iii) নিরামিষাশী বাঘ নেই ।
iv) কেবলমাত্র দার্শনিকরা সুখী ।
২) আবর্তন কাকে বলে ? আবর্তনের নিয়মগুলি উদাহরণ সহ উল্লেখ করো । " A " বচনের সরল আবর্তন হয় না কেন ?
অথবা
নিম্নলিখিত বাক্য গুলিকে আবর্তন বিবর্তন করো :
i) সাধারণত মানুষ হয় দয়ালু ।
ii) বৃত্তাকার বর্গ ক্ষেত্র নেই ।
iii) সব সাধু ধার্মিক নয় ।
iv) প্রত্যেক কবি হন দার্শনিক ।
৩) নিম্নলিখিত যুক্তি গুলিকে আদর্শ আকারে পরিণত করে তাদের মূর্তি ও সংস্থানের উল্লেখ করো ও বৈধতা বিচার করো ।
i) সে কাপুরুষ কেন না সে মিথ্যাবাদী এবং মিথ্যাবাদীরা সর্বদাই কাপুরুষ ।
ii) সব চকচকে বস্তু সোনা নয় , হিরে সোনা নয় । সুতরাং হীরে চকচক করে না ।
৪) মিলের অন্বয়ী পদ্ধতি আলোচনা করো :
সংআকার, দৃষ্টান্ত,সুবিধা , অসুবিধা ।
৫) সংক্ষিপ্ত টিকা লেখো :
i) কাকতালীয় দোষ ।
ii) একটি অবান্তর বিষয়কে কারণ হিসাবে গণ্য করার দোষ ।
সাধারণত মানুষ হয় দয়ালু
ReplyDelete